Thursday, March 25, 2010

জলবায়ু পরিবর্তনের প্রভাবে গ্রীষ্মকালে পানিশূন্য বাংলাদেশ, চারদিকে হাহাকার

খাবার পানির চরম সংকট
নলকূপে পানি উঠছে না। খাওয়ার পানির জন্য দূরের গ্রামে গভীর নলকূপের পাশে আদিবাসী নারীদের পানির জন্য সকাল থেকে অপেক্ষা। ছবিটি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ডাইংপাড়া থেকে তোলা

শহর থেকে সরকারী বা বেসরকারি কোন সংস্থার পানিভর্তি গাড়ি আসবে, পানি নিয়ে তবেই বাড়ি ফিরবেন তাঁরা। শেষ হবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘ অপেক্ষার প্রহর। বাংলাদেশের বরগুনা সদর উপজেলার গর্জনবুনিয়া থেকে তোলা ছবি।

তীব্র দাবদাহে দীর্ঘ প্রতীক্ষার পর সেনাবাহিনীর লরীতে এলো পানি। সেই পানি নিতে হামলে পরেছে নানা বয়সী নারী শিশু। খাবার পানির জন্য এমন হাহাকার আর কোথাও কি আছে? জীবন বাচাতে পানির জন্য এই সংগ্রাম ক্রমেই তীব্রতর হচ্ছে বাংলাদেশে।
ধারে কাছে  কোথাও নলকূপে পানি উঠছে না। কিন্তু জীবন বাচাতে পানিতো লাগবেই। তাই দলবেধে গৃহিনীরা চার মাইল পথ পারি দিয়ে পানি আনতে যাচ্ছে দূরের কো গ্রামে।
কোথাও নিরাপদ খাবার পানি নেই। তীব্র গরমে এই  শিশুর তৃষ্ণা কি সেকথা শুনবে? তাই ডোবার দূষিত পানিই সে পান করে তার তৃষ্ণা দূর করার চেষ্ঠা করছে। সে কি জানে ওটা পানি নাকি বিষ?

পানির অভাবে কৃষকের ফসল ক্ষেত ফেটে চৌচির

সার লাঙ্গল আর মজুরীর পিছনে সর্বস্ব শেষ করে নতুন ধানের আশায় ফসল লাগিয়েছিলেন এই কৃষক। পানির অভাবে ফসলের ক্ষেত ফেটে চৌচির। তাই কৃষক তার জমি নতুন করে চাষ করছেন অন্যকোন সবজি চাষের আশায়।
বৃষ্টির অভাবে মরুময় বাংলাদেশ। সর্বসান্ত হচ্ছেন কৃষক সমাজ।
বৃষ্টি নেই তাই বলে কি থেমে যাবে কৃষকের জীবন? দূরের শুকনো পুকুরের তলানীতে জমে আছে একটু পানি। তাই বয়ে নিয়ে আসছে মাটির তৃষ্ণা মেটাবার জন্য। মাটিইতো কৃষকের মা। এই মাটি থেকেই ফলাতে হবে ফসল। এযেন বেচে থাকার চরম সংগ্রাম।

No comments:

Post a Comment