Saturday, February 13, 2010

চিত্রে প্রকৃতির হিংস্র হানা-1

হিংস্র প্রকৃতির সাথে লড়াই করে টিকে থাকবে এমন শক্তি নেই এই বৃদ্ধার। তারপরও বেচে থাকার প্রানান্ত চেষ্টা- খাদ্যের সন্ধানে বেড়িয়েছেন তিনি।

চারদিকে দূষিত পানিতে সয়লাব। এর মধ্যেই এই শিশুর গোসল করার চেষ্টা। এই শিশুর মৌলিক অধিকারটুকু  কোথায়?

 
কোন মন্তব্য নয়...। শিল্পোন্নত ধনী দেশের মানুষ দেখুন...





চারদিকে সীমাহীন পানি আর পানি। বন্যার পানি কেড়ে নিয়েছে ওদের ক্ষেতের ফসল, গবাদি পশুসহ সমস্ত সম্পদ। কেড়ে নিয়েছে রাতের বেলা ঘুমানোর জায়গাও। কিন্তু তারপরেও ক্ষুধার্ত পেটতো মানে না কিছুই। তাই এই মহিলা চাল আর সবজি নিয়ে ভেলায় চড়ে ভেসে চলেছেন সামান্য উচু জায়গার খোজে, যেখানে আগুন জ্বালিয়ে চাল-সবজিগুলো সিদ্ধ করা যাবে।

জলবায়ুর পরিবর্তনে বিক্ষোব্ধ হয়ে উঠেছে এই অঞ্চলের প্রকৃতি। সামান্য বৃষ্টি হলেই বা ঢল নামলেই ফুসে উঠে নদী। ভাসিয়ে নিয়ে যায় বিস্তীর্ণ জনপদ। সেখানকার সমস্ত পরিবার মুহুর্তের মধ্যে হয়ে যায় ছিন্নমূল পরিবার। এমনই এক বান ভাসী উদ্ভাস্তু এই মহিলা।





বন্যা এভাবেই কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের বেচে থাকার সম্বল। পানির নীচে ডুবন্ত ঘর-বাড়ি, ফসলী জমি সব কিছু ফেলে ওরা ছুটে যাচ্ছে জীবন বাচাতে-উদ্ভাস্তু জীবন কাটাতে। চোখের নোনা পানিতে বুক ভাসিয়ে শেষ বারের মতো দেখে নিচ্ছে পৈত্রিক ভিটা আর ফসলী জমি।

এই প্রায় ডুবে যাওয়া ভেলাটি কি শেষ পর্যন্ত ডাঙ্গায় পৌছতে পারবে? এই শিশুকি বাচাতে পারবে চার চারটি ভেড়াকে বন্যার পানিতে ভেসে যাওয়া থেকে?
এই নারী খালি পাত্র নিয়ে বেড়িয়েছে খাবার পানির খোজে।যতদূর চোখ যায় ততদূর পর্যন্ত দিগন্ত বিস্তৃত শুধু পানি আর পানি। সেকি শেষ পর্যন্ত একটু নিরাপদ খাবার পানি কোথাও পাবে?

1 comment:

  1. ব্লগ সাইটটি খুব ভাল লাগলো। অনেক তথ্য, উপাত্ত ও বিশ্লেষনের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বয়াবহতা তুলে ধরা হয়েছে। ধন্যবাদ জনাব মোস্তফা কামালকে।

    ReplyDelete