Saturday, February 13, 2010

চট্টগ্রামে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঘণ্টাধ্বনি, মানববন্ধন, শপথ

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর দিক সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গতকাল রোববার বিকেলে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রসৈকতে মানববন্ধন ও প্রতীকী ঘণ্টাধ্বনি করা হয়েছে।
বেসরকারি সংস্থা কারিতাসের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এ মানববন্ধন, ঘণ্টাধ্বনি ও পরিবেশ রক্ষায় শপথবাক্য পাঠ কর্মসূচির আয়োজন করে। মানববন্ধনে প্রায় ৪০০ নারী-পুরুষ অংশ নেয়। কর্মসূচির উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। তিনি সবাইকে পরিবেশ রক্ষার জন্য শপথবাক্য পাঠ করান এবং পরে ঢাকে বাড়ি দিয়ে প্রতীকী ঘণ্টা বাজান।অনুষ্ঠানে মেয়র বলেন, উন্নত দেশগুলোর কলকারখানার ধোঁয়ার কারণে দিন দিন তাপমাত্রা বাড়ছে। এর জন্য সবচেয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশের মতো ছোট দেশগুলো। সমুদ্র উপকূলে ১০ হাজার বৃক্ষরোপণের ঘোষণা দিয়ে তিনি আরও বলেন, ‘আমাদের দেশে কিছু লোক সমুদ্র উপকূলের গাছ কেটে উপকূলের মানুষকে ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে। এসব অন্যায়ের বিচার করা প্রয়োজন। ব্যক্তিস্বার্থের চেয়ে জাতীয় স্বার্থ বড়।’
অনুষ্ঠানে প্যানেল মেয়র জহিরুল আলম, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আসলাম, কারিতাসের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ প্রমুখ বক্তব্য দেন। পরে অংশ নেওয়া সবাই বিশাল সাদা কাপড়ে নিজেদের হাতের ছাপ দিয়ে পরিবেশদূষণ রোধ করার অঙ্গীকার করেন।
বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড ৪০০ পিপিএম থেকে ৩৫০ পিপিএমে নামিয়ে আনার অঙ্গীকারের অংশ হিসেবে ৩৫০ সেকেন্ড নীরবতা পালন, গণস্বাক্ষর সংগ্রহ, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে কারিতাস।
সন্দ্বীপে মানববন্ধন: সন্দ্বীপ (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, জলবায়ু পরিবর্তনের ক্ষতি সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিকেলে কারিতাসের উদ্যোগে উপজেলা সদরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে ৩৫০ সেকেন্ড নীরবতা পালনের পর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শেখাবুর রহমান পরিবেশরক্ষায় শপথবাক্য পাঠ করান। এতে ধারণাপত্র উপস্থাপন করেন কারিতাসের কর্মকর্তা মাজহারুল ইসলাম।

No comments:

Post a Comment