Saturday, February 13, 2010

পরিবেশ ও বন মন্ত্রণালয়ে জলবায়ু পরিবর্তনবিষয়ক শাখা হচ্ছে

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় পাঁচটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জলবায়ু পরিবর্তনবিষয়ক ট্রাস্টি বোর্ড। এসব প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ৫২ কোটি টাকা। এ ছাড়া জলবায়ুর পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলার কার্যক্রম পরিচালনার জন্য পরিবেশ মন্ত্রণালয়ে আলাদা একটি শাখা খোলার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য এক সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া হবে।পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী হাছান মাহমুদের সভাপতিত্বে গতকাল বুধবার এই বৈঠক অনুষ্ঠিত হয়।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী শিরিন শারমিন চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান, অর্থসচিব মোহাম্মদ তারেক, পরিবেশ ও বনসচিব মিহির কান্তি মজুমদার, খাদ্যসচিব মোখলেছুর রহমান ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব তারিকুল ইসলাম।
যে পাঁচটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে সেগুলোর একটি হলো, ঢাকা শহরের গুলশান, বারিধারা ও ধানমন্ডি এলাকা এবং চট্টগ্রামের নাসিরাবাদ ও খুলশী এলাকায় বর্জ্য হ্রাস, পুনঃ ব্যবহার ও পুনঃ চক্রায়নের উদ্যোগ বাস্তবায়ন শীর্ষক প্রকল্প। উপকূলীয় এলাকায় পানি উন্নয়ন বোর্ডের বাঁধ ও বাঁধসংলগ্ন চর এলাকা বনায়ন প্রকল্প। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দেশব্যাপী ব্যাপক বনায়নের লক্ষ্যে চারা উত্তোলন প্রকল্প। এ ছাড়া জাহাজ ভাঙা শিল্পসংক্রান্ত একটি প্রকল্প এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিসংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সরকারের পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তর চলতি অর্থবছরে এ প্রকল্পগুলো বাস্তবায়ন করবে।

No comments:

Post a Comment