Saturday, February 13, 2010

জলবায়ু পরিবর্তনে বেশি ক্ষতি হয়েছে বাংলাদেশের

১৯৯০ থেকে ২০০৮ সাল পর্যন্ত জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে বাংলাদেশ। এর পরই আছে মিয়ানমার ও হন্ডুরাস। গত মঙ্গলবার প্রকাশিত জলবায়ু পরিবর্তনের ঝুঁকিবিষয়ক একটি গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। খবর এএফপির।ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্মেলন চলাকালে সেখানে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। জার্মানওয়াচ নামের জার্মানিভিত্তিক একটি বেসরকারি সংস্থা এ গবেষণা প্রতিবেদন তৈরি করেছে।
ঝড়, বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর হার, ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ এবং দেশের জাতীয় উত্পাদনের ক্ষেত্রে ক্ষতির হারসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনে শুধু ২০০৮ সালে সবচেয়ে ক্ষতির শিকার হয়েছে মিয়ানমার, ইয়েমেন ও ভিয়েতনাম। প্রাকৃতিক দুর্যোগে বিশ্বজুড়ে প্রাণহানি এবং আর্থিক ক্ষয়ক্ষতির ঝুঁকি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ু পরিবর্তনের ফলে ভবিষ্যতে তা আরও বাড়বে। কয়েকটি গরিব দেশই জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ছে।
এতে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতির শিকার পর্যায়ক্রমে ১০টি দেশ হলো বাংলাদেশ, মিয়ানমার, হন্ডুরাস, ভিয়েতনাম, নিকারাগুয়া, হাইতি, ভারত, ডোমেনিকান রিপাবলিক, ফিলিপাইন ও চীন।

No comments:

Post a Comment